এবারও তাজিয়া মিছিল বন্ধ

এবারও তাজিয়া মিছিল বন্ধ

করোনার প্রকোপ থেকে রক্ষা পেতে ১০ মুহররম তাজিয়া মিছিল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। হযরত মুহাম্মদের (সা.) দৌহিত্র ইমাম হোসেনের (রা.) শহীদ হওয়ার স্মরণে প্রতি বছর শিয়া সম্প্রদায় এ তাজিয়া মিছিল বের করে থাকে।

কিন্তু করোনার কারণে এবার সেটি বন্ধ থাকবে বলে মঙ্গলবার (১৭ আগস্ট) ধর্ম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, দেশের বর্তমান প্রেক্ষাপটে সব ধর্মের ধর্মীয় প্রতিষ্ঠানে ইতোপূর্বে আরোপিত বিধিনিষেধ বহাল থাকবে। একই সঙ্গে পবিত্র মুহররম উপলক্ষে সব ধরনের তাজিয়া মিছিল, শোভাযাত্রা, মিছিল ইত্যাদি বন্ধ থাকবে। তবে যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব অনুসরণ করে আবশ্যক সব ধরনের ধর্মীয় আচার-অনুষ্ঠান প্রতিপালিত হবে।

কারবালার শোক স্মরণে প্রতিবছর আশুরার দিনে পুরান ঢাকার হোসেনি দালান থেকে বিশাল তাজিয়া মিছিল বের করা হয়।

উল্লেখ্য, চলতি বছর ২০ অগাস্ট আশুরা পালিত হবে। হিজরি ৬১তম বর্ষের (৬৮০ খ্রিস্টাব্দ) ১০ মুহররম ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে হজরত মুহাম্মদের (সা.) দৌহিত্র হজরত ইমাম হোসেন (রা.) শহীদ হন।

দিনটিকে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে দেশের ধর্মপ্রাণ মুসলমান বিশেষ করে শিয়া মুসলমানরা ধর্মীয় অনুশাসনের মধ্য দিয়ে পালন করেন। এ দিন ঢাকার বিভিন্ন জায়গা থেকে শোকের মিছিল বের করা হয়।

২০১৫ সালে তাজিয়া মিছিলের আগে হোসেনি দালানের ইমামবাড়ায় বোমা হামলায় দুজন নিহত হওয়ার পর থেকে প্রতি বছর মিছিলটিতে কড়া নজরদারি রাখে পুলিশ। তারপর থেকে কড়া নিরাপত্তায় প্রতিবছর দিনে তাজিয়া মিছিল অনুষ্ঠিত হতো। তবে মহামারির কারণে গতবার তা হয়নি, ঘরোয়াভাবে অনুষ্ঠান হয়েছে।

আপনি আরও পড়তে পারেন